Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd জুলাই ২০১৯

নিপোর্ট গ্রন্থাগার

নিপোর্ট গ্রন্থাগার ও তথ্য সেবা কার্যক্রম

 

জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (নিপোর্ট)-এর গ্রন্থাগার ও তথ্য সেবা কার্যক্রম ১৯৭৭ সালে ইনস্টিটিউটের প্রতিষ্ঠালগ্ন থেকেইশুরুহয়েছে। গ্রন্থাগার ও তথ্য সেবা কায©ক্রমের মুখ্য উদ্দেশ্য হচ্ছে ইনস্টিটিউটের অনুষদসদস্য ও প্রশিক্ষণার্থীদের স্বাস্থ্য, জনসংখ্যা, পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য এবং পুষ্টি বিষয়ে জ্ঞান অর্জন তথা শিক্ষণ চাহিদা পুরণের লক্ষ্যে বাংলাদেশ ও বহি:বিশ্বের তথ্য সংগ্রহ করে তা বিতরণের ব্যবস্থা করা।

বর্তমানে নিপোর্ট গ্রন্থাগারে স্বাস্থ্য, জনসংখ্যা, পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য এবং পুষ্টি বিষয়ে প্রায় ৯৭৩০টি প্রশিক্ষণ পুস্তক/মডিউল, গবেষণা প্রতিবেদন, সার্ভে রিপোর্ট, সরকারি প্রকাশনা, মনোগ্রাফ ইত্যাদি সংগ্রহে রয়েছে। বিশেষ করে বাংলাদেশের জনসংখ্যা, পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক প্রায় তিন সহস্রাধিক গবেষণা প্রতিবেদন রয়েছে এ গ্রন্থাগারে। গ্রন্থাগারে জাতীয় ও আন্তর্জাতিক মানের ২০টি জার্নাল ও প্রায় অর্ধ-শতাধিক নিউজলেটার বিনিময় কার্যক্রমের আওতায় নিয়মিত সংগ্রহ করা হয়। দেশীয় সংস্থা থেকে সংগৃহীত জার্নালের মধ্যে রয়েছে- ১)দি বাংলাদেশ ডেভলপমেন্ট স্টাডিজ্ (বিআইডিএস); ২) বাংলাদেশ জার্নাল অব পাবলিক এ্যাডমিনিস্ট্রেশন (বিপিএটিসি); ৩) বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল বুলেটিন (বিএমআরসি); ৪) ঢাকা ইউনিভার্সিটি জার্নাল অব ডেভলপমেন্ট সটাডিজ্ (ঢা.বি.); ৫) হেলথ সায়েন্সেস বুলেটিন (আইসিডিডিআর,বি); ৬) জার্নাল অব প্রিভেন্টিভ এন্ড সোস্যাল মেডিসিন (নিপসম); ৭) জার্নাল অব হেলথ, পপুলেশন এন্ড নিউট্রিশন (আইসিডিডিআর,বি); ৮) এনডিসি জার্নাল (ন্যাশনাল ডিফেন্স কলেজ); ৯)বাংলাদেশ জার্নাল অব নিউট্রিশন (আইএনএফএস, ঢা.বি.); ১০)ম্যানেজমেন্ট ডেভলপমেন্ট (বিআইএম); ১১) সাউথ এশিয়ান জার্নাল অব পপুলেশন এন্ড হেলথ (ওয়াল্ড© ইউনিভার্সিটি); ১২) জার্নাল অব স্টাস্টিক্যাল স্টাডিজ্ ( জেইউ); ১৩) বাংলাদেশ জার্নাল অব অবসট্রেট্রিকস এন্ড গাইনোকলজি (ওজি্এসবি); ১৪) বাংলাদেশ লোক প্রশাসন পত্রিকা (বিপিএটিসি); ও ১৬) কমিউনিটি ক্লিনিক নিউজ (সিসিপি); এবং আন্তর্জাতিক সংস্থা থেকে সংগৃহীত জার্নালের মধ্যে রয়েছে - ১) এশিয়া-প্যাসিফিক পপুলেশন জার্নাল (এসকাপ); ২) ইন্টারন্যাশনাল পারসপেক্টিভস্ অন সেক্সুয়াল এন্ড রিপ্রোডাকটিভ্ হেলথ (পপুলেশন কাউন্সিল); ৩) পপুলেশন এন্ড ডেভলপমেন্ট রিভিউ (পপুলেশন কাউন্সিল); ও ৪) রিজিয়নাল হেলথ ফোরাম (বিশ্বস্বাস্থ্য সংস্থা)। এ গ্রন্থাগার আন্তর্জাতিকভাবে সুপরিচিত কয়েকটি ম্যাগাজিনও চাঁদা প্রদানের মাধ্যমে সংগ্রহ করে থাকে, যেমন- দি ইকোনমিষ্ট, টাইমস ও রিডার্স্ ডাইজেস্ট এবং জাতীয় পর্যায়ের “মাসিক গণস্বাস্থ্য” নামক একটি ম্যাগাজিন আজীবন সদস্য চাঁদা প্রদানের মাধ্যমে সংগ্রহ করে থকে। অনুষদ সদস্য ও প্রশিক্ষণার্থীদের প্রতিদিন দেশে ও বিদেশে ঘটে যাওয়া তথ্য অবগত করানোর জন্য প্রতিদিন ৪টি বাংলা সংবাদপত্র এবং ১টি ইংরেজি সংবাদপত্র চাঁদা প্রদানের মাধ্যমে গ্রন্থাগারে সংগ্রহ করা হয়। কোন বিরতি ছাড়া সরকারি ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকাল ৯:০০ ঘটিকায় গ্রন্থাগার খোলা হয় এবং বিকেল ৫:০০ ঘটিকায় বন্ধ করা হয়।গত ২০১৭-১৮ অর্থবছরে নিপোর্ট গ্রন্থাগারে সর্বমোট ৩৩০ টি বই/রিপোর্ট সংগৃহীত হয়েছে।

 

এ গ্রন্থাগার হলো নিপোর্টের একটি আর্কাইভ- যেখানে সাধারণ বই/প্রতিবেদনের বাইরে অনুষদ সদস্যদের প্রকাশনা, আইসি উপকরণ ও অনেক ভার্টিকেল ফাইল রয়েছে। এটি বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO) উদ্ভাবিত HINARIও PubMed-এর ওয়ার্কস্টেশন হিসেবে বিশ্বব্যাপি জনসংখ্যা, পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য, এইডস, নারী উন্নয়ন এবং পুষ্টি বিষয়ে তথ্যের সারসংক্ষেপ ও সূচিকরণ সেবা প্রদান করা হয়।

 

জাতিসংঘ সংস্থা ইউনেস্কো কর্তৃক উদ্ভাবিত স্বয়ংক্রিয় পদ্ধতি CDS/ISIS সফট্ওয়্যারের অধীনে তৈরিকৃত NILIBডাটাবেজের সাহায্যে গ্রন্থাগারের তথ্য সেবা প্রদান করা হয়। স্বাস্থ্য,জনসংখ্যা ও পুষ্টি এবং পরিবার পরিকল্পনা বিষয়ে বাংলাদেশের বিস্তারিত তথ্যসহ সারা বিশ্বের তথ্য সংগ্রহ ও বিতরণ করার উদ্দেশ্যে নিপোর্ট একটি সমন্বিত তথ্যসেবা পদ্ধতি চালু করেছে। সমন্বিত তথ্যসেবা পদ্ধতির আওতায় অনুরোধের প্রেক্ষিতে দেশের ও দেশের বাইরের ব্যক্তি বা সংগঠনকে তথ্য সরবরাহ সেবা প্রদান করে থাকে। নিপোর্ট গ্রন্থাগার ও তথ্য সেবা সার্ভিস (NLIS)-এর আওতায় নিম্নবর্ণিত তথ্যসেবা প্রদান করা হয় :

 

  • ডিজিট্যাল পদ্ধতিতে নিপোর্ট লাইব্রেরী ডাটাবেজ (NILIB) থেকে বিবলিওগ্রাফিক সার্চসহ রেফারেন্স সেবা;
  • বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO) উদ্ভাবিত HINARIও PubMed-অনলাইন ডাটাবেজ-এর সাহায্যে লিটারেচার সার্চ সার্ভিস;
  • কারেন্ট অ্যাওয়ারনেস সার্ভিস;
  • প্রেসক্লিপিং সার্ভিস;
  • অ্যাকসেশন রেজিষ্টার; ও
  • রিপ্রোগ্রাফিক সার্ভিস (ডকুমেন্টস এর ফটোকপি)।

উল্লিখিত সেবা ছাড়াও নিপোর্ট গ্রন্থাগার ও তথ্য সেবা কায©ক্রমের আওতায় প্রতি ২ বা ৩ বছর পরপর গবেষণার সারসংক্ষেপ ও এর লেখক ও বিষয় নির্ঘন্ট তৈরি করে‘‘Population, MCH and Family Planning Research in Bangladesh: An Annotated Bibliography’’ শিরোনামে ভলিউম আকারে বিস্তৃত গ্রন্থপঞ্জি প্রকাশ করে থাকে। এ গ্রন্থপঞ্জি প্রকাশের উদ্দেশ্য হচ্ছে উদ্দিষ্ট সময়ে বাংলাদেশে স্বাস্থ্য, জনসংখ্যা, পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য এবং পুষ্টি ক্ষেত্রে প্রকাশিত গবেষণা প্রতিবেদন/মনোগ্রাফের লেখক ও বিষয় নির্ঘন্টসহ সারসংক্ষেপ নীতি নির্ধারক, কর্মসূচি ব্যবস্থাপক ও সংশ্লিষ্ট অন্যান্য গবেষক/পেশাজীবিদের মধ্যে বিতরণ করা।প্রতিষ্ঠানের শুরু থেকে এ যাবৎ এ ধরণের প্রকাশনার ১০টি ভলিউম প্রকাশ করা হয়েছে। নিম্নে সর্বশেষ ৩টি ভলিউমের গ্রন্থঞ্জিগত তথ্য নিম্নে দেয়া হলো :

 

  1.  দীপক চন্দ্র রায়, এম রফিকুল ইসলাম , সরকার ও এম আহসানুল আলম । পপুলেশন, এমসিএইচ এন্ড ফ্যামিলি প্ল্যানিং রিসার্চ ইন বাংলাদেশ: এ্যান অ্যানোটেটেড বিবলিওগ্রাফি-ভলিউম-১০(২০১১-১৩)। ঢাকা: নিপোর্ট, মার্চ ২০১৫।
  2. দীপক চন্দ্র রায়, এ এম এম আনিসুল আউয়াল,  ও এম আহসানুল আলম । পপুলেশন, এমসিএইচ এন্ড ফ্যামিলি প্ল্যানিং রিসার্চ ইন বাংলাদেশ: এ্যান অ্যানোটেটেড বিবলিওগ্রাফি, ভলিউম-০৯ (২০০৭-১০)।ঢাকা: নিপোর্ট, জুন২০১১।
  3.  দীপক চন্দ্র রায়, এ আল-সাবির,  ও এস সুলতানা । পপুলেশন, এমসিএইচ এন্ড ফ্যামিলি প্ল্যানিং রিসার্চ ইন বাংলাদেশ: এ্যান অ্যানোটেটেড বিবলিওগ্রাফি, ভলিউম-০৮ (১৯৯৯-২০০৬)। ঢাকা: নিপোর্ট, ডিসেম্বর২০০৮।

 

নিপোর্টের চলমান প্রশিক্ষণ, গবেষণা ও প্রশাসনিক কার্যক্রম নিয়ে ”নিপোর্টবার্তা” শিরোনামে একটি নিউজলেটার গ্রন্থাগার শাখা থেকে নিয়মিত প্রকাশ করাহয়। বছরে প্রকাশিত ৩টি সংখ্যা গ্রন্থাগার শাখা থেকে বিতরণও করা হয়। ইতোমধ্যে এর বর্ষ-২৬, সংখ্য-২ প্রকাশিত হয়েছে।

 

ভবিষ্যত পরিকল্পনার অংশ হিসেবে নিপোর্ট গ্রন্থাগারকে অটোমেশন করার পরিকল্পনা নেয়া হয়েছে। এ অটোমেশন প্রক্রিয়াতে “কোহা” সফটওয়্যার ব্যবহারের কথা ভাবা হচ্ছে। আশা করা যাচ্ছে গ্রন্থাগারের অটোমেশন কার্যক্রম পুরোপুরি সম্পন্ন হলে অনুষদ সদস্য, প্রশিক্ষক /গবেষক ও প্রশিক্ষণার্থীগণ স্বল্পসময়ে যথাযথ তথ্য পেয়ে ব্যাপকভাবে উপকৃতহবেন।


Share with :

Facebook Facebook